তাপমাত্রা কমা নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর

সারাদেশের ওপর দিয়ে বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। অতি গরমে নাজেহাল জনজীবন। এর মধ্যেই আগামীকাল বৃহস্পতিবার (২ মে) থেকে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে শুরু করবে। ঢাকা এবং আশপাশের অঞ্চলে দুপুর থেকে সন্ধ্যার মধ্যে সামান্য সময়ের জন্য বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

আজ বুধবার (১ মে) সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, সামান্য সময়ের জন্য বৃষ্টিপাত হলেও তাপমাত্রা স্বস্তিদায়ক হবে না। আগামী ২, ৩ ও ৪ তারিখে রাজশাহী, চুয়াডাঙ্গা, যশোর ও রংপুরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। তবে ৫ তারিখে সারা দেশে বৃষ্টিপাত হবে। ‌তখনই সারা দেশে স্বস্তিদায়ক তাপমাত্রা বিরাজ করবে। আজ সারা দেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

দেশের ওপর দিয়ে পুরো এপ্রিল জুড়ে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ অব্যাহত ছিল। গতকাল মঙ্গলবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, এর আগে ১৯৭২ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এটিই বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা ছিলো যশোরের আগে রেকর্ড হওয়া সবোর্চ্চ তাপমাত্রা। গত সোমবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গায়, ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //